logo নূর সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ

গভঃ রেজি নং-০২০৬, কালির বাজার, আদর্শ সদর, কুমিল্লা। স্থাপিতঃ ২০১২

কুমিল্লা সমবায়ের ১০টি নীতিমালা

 সমিতি সংগঠিত করা ও নিবন্ধীভূক্ত করা।  বাধ্যতামূলক উপস্থিতির ভিত্তিতে সাপ্তাহিক সভা করা (সমিতির প্রাণ)।  নগদ টাকায় এবং দ্রব্যাদির মাধ্যমে নিয়মিত আমানত করা (সমিতির শক্তি)।  একজন বিশ্বস্ত লোককে ম্যানেজার রূপে নিযুক্ত করা (নেতৃত্ব)।  ভালভাবে হিসাব ও রেকর্ড রাখা।  যৌথভাবে উৎপাদন ও অন্যান্য উন্নয়ন পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়ন করা।  তদারকী ঋণ গ্রহণ ব্যবহার ও সময়মত পরিশোধ করা।  উন্নত প্রথা ও দক্ষতা ব্যবহার করা।  থানা কেন্দ্রীয় সমবায় সমিতির সদস্যভূক্ত হওয়া।  নিয়মিত আলোচনার মাধ্যমে সাধারণ সদস্যগণকে শিক্ষা দেওয়ার ব্যবস্থা করা ও সিদ্ধান্ত নেয়া।

স্মরণীয় উক্তিঃ-

 চুরি, ফাঁকি ও দলাদলি এই তিনটি জিনিস যে কোন প্রতিষ্ঠানের ধ্বংসের কারণ। যদি প্রতিষ্ঠানকে ভালবাসতে চান তবে এগুলি ঢুকতে দেবেন না। ড. আখতার হামিদ খান  আমাদের কর্মীদের প্রধান লক্ষ্য হবে গ্রামের মানুষের সেবা, গরীব মানুষের সেবা করা। আমরা যতদিন এই কথা মেনে চলব ততদিনই এ প্রতিষ্ঠানের উন্নতি হতে থাকবে। ড. আখতার হামিদ খান

সমিতি পরিচালনার বিশেষ কিছু নিয়মাবলি

১) সমিতির প্রতিদিনের কার্জক্রম দৈনিক তথ্য শীটে লিপিবদ্ধ করতে হবে। ২) দৈনিক আদায় শীট ভালভাবে পর্যবেক্ষন করতে হবে। ৩) প্রতিদিন আদায়যোগ্য ও আদায়কৃত সমন্বয় করতে হবে। ৪) দৈনিক আদায় রেজিষ্টার থেকে সকল বিষয় সাব রেজিষ্টারে পোষ্টিং দিতে হবে। যেমন- সঞ্চয় রেজিষ্টার, শেয়ার রেজিষ্টার, ঋণ রেজিষ্টার, সদস্য রেজিষ্টার, ঋণবীমা রেজিষ্টার, বই রেজিষ্টার, ভর্তি রেজিষ্টার ইত্যাদি। ৫) প্রতি মাসের একটি জেনারেল লেজার তৈরী করতে হবে। ৬) প্রতি মাসে অন্তত একটি ব্যবস্থাপনা কমিটির মাসিক সভার ব্যবস্থা করতে হবে। ৭) মাসিক সভার রেজুলেশন করতে হবে। ৮) অফিস স্টাফদের সাপ্তাহিক মিটিং এর ব্যবস্থা করতে হবে। ৯) খেলাপী কিস্তি আদায়ের ব্যবস্থা করতে হবে। ১০) সমিতির প্রতিদিনের আদায় টাকা, ঋন বিতারন করতে হবে। ৫০০ টাকার বেশি অফিসে জমা রাখা যাবে না। ১১) সমিতির খরচের খাত গুলো শিরোনাম উল্লেখপ‚র্বক আলাদা আলাদা রেজিষ্টারে লিখতে হবে। ১২) সমিতির প্রতিটা খরচের জন্য ভাউচার থাকতে হবে এবং সে ভাউচার কোষাধাক্ষ্য দ্বারা সত্যায়িত হতে হবে। ১৩) সকল প্রকার ভাউচার ও রশিদ সমিতিতে সর্বোনিম্ন ৬ বছর সংরক্ষন করতে হবে। ১৪) কোন সদস্য ঋন নিতে চাইলে সর্ব নিম্ন দুই সপ্তাহ আগে ঋন ফরম প‚রন করতে হবে। এবং সেটা ঋণ অনুমোদন কমিটি দিয়ে অনুমোদন করতে হবে। যৌথ স্বাক্ষরিত হতে হবে। ১৫) প্রয়োজনে ব্যাবস্থাপনা কমিটির মতামতের ভিত্তিতে আইন পরিবর্তন করা যেতে পারে।